বিদায়ী বড় ভাইদের উদ্দেশ্যে বক্তব্য

আমরা যারা ছাত্র প্রত্যেকের স্কুলে প্রতিবছর বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয় ।কারন আমাদের সবাইকে একদিন না একদিন প্রতিষ্ঠান থেকে বিদায় নিয়ে অন্য প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে ।আমরা যখন সময়ের সাথে সাথে বড় হতে থাকি তেমনি আমরা একটি ক্লাস উত্তীর্ণ হয়ে অন্য ক্লাসে ভর্তি হয়ে থাকি ।আস্তে আস্তে আমাদের স্কুলের শেষের ক্লাসে আমরা ভর্তি হই যেমন এসএসসি পরীক্ষার্থী অথবা এইচএসসি পরীক্ষার্থী । তখন আমাদের স্কুল বা কলেজ থেকে বিদায় নিতে হয় ।আর স্কুলে অনেক ছোট ভাই থাকে তখন তারা বড় ভাইদের বিদায়ের উদ্দেশ্যে নানা ধরনের বক্তব্য পেশ করে থাকেন ।

বিগত দিনগুলোতে বড় ভাইরা তাদের কেমন করে স্নেহের ছায়াতলে রেখেছেন সে বিষয়ে বক্তব্য দিয়ে থাকেন । আবার যে সকল কাজ করলে আমাদের ক্ষতি হবে সে সকল কাজ করতে বারণ করেছেন । আমরা আজকে আমাদের পোস্টের মাধ্যমে বড় ভাইদের বিদায় নিয়ে সুন্দর একটি বক্তব্য তুলে ধরব । আপনারা যারা বড় ভাইদের বিদায় অনুষ্ঠানে বক্তব্য দিতে চান আশা করছি তারা আমাদের আজকের এই পোস্টটি থেকে উপকৃত হতে পারবেন । আপনারা যারা সুন্দর একটি মনোমুগ্ধকর বক্তব্য দিতে চান তারা আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন । আশা করছি তাহলে আপনারা বড় ভাইদের নিয়ে সুন্দর একটি বক্তব্য বড় ভাইদের বিদায় অনুষ্ঠানে পেশ করতে পারবেন ।

বিদায়ী ছাত্রদের উদ্দেশ্যে ছোটদের বক্তব্য

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা,

সর্বপ্রথম আমাদের ভালোবাসা নিবেন। আজ আপনারা আমাদের স্কুল অথবা কলেজ থেকে বিদায় নিবেন । এই বিদ্যালয়ে আপনাদের কাছ থেকে আমরা অনেক কিছু শিখেছি । আপনাদের সাথে আমরা অনেক ভালো সময় কাটিয়েছি যা কখনো ভুলার মত না ।

আমরা আপনাদের দেখে শিখেছি কিভাবে সমাজে সৎ যোগ্য এবং দক্ষ মানুষ হিসেবে গড়ে উঠতে হয় । কিভাবে অন্যায়ের প্রতিবাদ করতে হয় লেখাপড়ায় মনোযোগী হওয়া যায় আপনাদের শাসন এবং ভালোবাসাগুলো কখনোই ভুলবো না । আমাদের বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী এবং শিক্ষক আশাবাদী যে আপনারা ভবিষ্যতে আমাদের বিদ্যালয়ের নাম ফুটিয়ে তুলবেন ।

এছাড়াও আপনাদের ভবিষ্যৎ জীবন আরো উন্নত হোক আমরা এটাই দোয়া করি । আমরা আপনাদের জন্য সবাই শুভকামনা জানাই যেন পরবর্তীতে ধাপে আর কোনরকম বাধার সম্মুখীন হতে না হয় সব বাধা উপেক্ষা করে যেন আপনারা জয় ছিনিয়ে আনতে পারেন ।

আপনাদের ছোট ভাই হিসেবে কিছু টিপস দেই যা আপনার ভবিষ্যৎ জীবনে সাহায্য করবেঃ

জিবনে সব সময় সৎ থাকুন ।
আপনার জিবনের লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করুন ।
যতদিন আপনি লেখাপড়া করবেন শিক্ষকদের কথা শুনুন ।
আপনার পরিবারে এবং বন্ধু-বান্ধবদের সাথে ভালো সম্পর্ক রাখুন ।
এছাড়া দেশের সমাজের উন্নয়নে অবদান রাখুন ।
আমরা সকলেই বিশ্বাসী যে আপনারা এই বিষয়গুলো অনুসরণ করলে আপনাদের জীবনের সফলতা আসবেই । সৃষ্টিকর্তা আপনাদের সকলের মনের আশা এবং আপনাদের পরিবারের সকলের মনের আশা পূর্ণ করুক । আবারো আপনাদের শুভেচ্ছা জানিয়ে শেষ করছি । বক্তব্যের মাঝে কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন

ধন্যবাদ

সর্বশেষ কথা

এছাড়া আপনি আপনার বড় ভাই বোনদের কাছ থেকে যা কিছু শিখেছেন সব বিষয়ে পরামর্শ নিতে পারবেন । আপনি তাদের ভালো দিক নিয়ে কথা বলতে পারেন । তাদের কাছ থেকে কিভাবে উৎসাহিত হয়েছেন সে বিষয়গুলো তুলে ধরতে পারবেন । পরবর্তী জীবনে কিভাবে আপনারা এগিয়ে চলবেন সে বিষয়ে পরামর্শ নিতে পারবেন এবং কি করলে আপনাদের ভালো হবে বা কিভাবে লেখাপড়া করলে আপনারা আরো অগ্রগতি হতে পারবেন সে বিষয়ে পরামর্শ নিতে পারবেন । ভবিষ্যতে আমরা কিভাবে ভালো কিছু করতে পারি সেই বিষয়ে তাদের কাছ থেকে পরামর্শ চাইতে পারেন । চলার পথে বড় ভাইদের সঙ্গে কোন ভুল ত্রুটি হয়ে থাকলে তাদের কাছে মাফ চেয়ে নিবেন । আশা করছি এভাবেই আপনারা একটি সুন্দর বক্তব্য বড় ভাইদের উদ্দেশ্যে তুলে ধরতে পারবেন ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।